হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টে স্বাগতম * আসন্ন শারদীয় দূর্গাপূজা ১৪২৭ উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর তহবিল থেকে সনাতন ধর্মালম্বীদের জন্য প্রদত্ত অনুদান ২ কোটি টাকা থেকে সহায়তা পেতে আগ্রহী পূজা মন্ডবসমূহকে প্যাডে সভাপতি/সাধারণ সম্পাদক কর্তৃক “সচিব, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট” বরাবর আবেদন করার জন্য অনুরোধ করা হল। কোভিড ১৯ এ সতর্ক থাকুন, আতংক নয় * মাননীয় প্রধানমন্ত্রী হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টে অনুদান প্রদানের জন্য দানশীল সকলের নিকট আহ্বান জানিয়েছেন* শ্রী দেবব্রত দত্তগুপ্ত, কুমিল্লা কর্তৃক কুমিল্লা বারপাড়ায় দোতলা ভবনসহ ৩৭ শতক জায়গা হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টকে দান করেছেন * ”করোনা” প্রতিরোধে ধর্মসভা বা ধর্মীয় জনসমাগম না করতে অনুরোধ করা হচ্ছে *  ট্রাস্টের সকল তথ্য জানতে ওয়েবসাইট ও ফেসবুক পেইজ দেখুন্ * সরকারি ব্যবস্থাপনায় দেশে/বিদেশে তীর্থ  করতে ওয়েবসাইট হতে ফরম ডাউনলোড করে আবেদন করুন *  ট্রাস্ট হতে অনুদান গ্রহণে কোন অর্থ/ফি দিতে হয় না * মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ৫ম পর্যায়ে ২৪২৫৮.৫৬ লক্ষ টাকা ব্যয়ে সারাদেশে ৬৪টি জেলায় ৪৯২টি উপজেলার ৬৪৫০টি শিক্ষাকেন্দ্রে ৫,৭৩,৭৫০ জন ছাত্র/ছাত্রীর শিক্ষা কার্যক্রম জুলাই ২০১৭ হতে জুলাই ২০২১ পর্যন্ত চলমান * সরকারের রাজস্ব বাজেটের আওতায় ২২৮.৬৯ কোটি টাকায় সমগ্র দেশে সনাতন ধর্মালম্বীদের জন্য ১৮১২ টি মন্দির সংস্কার কার্যক্রম চলছে * রাজস্ব বাজেটে ৯.৭৫৬৫ কোটি টাকায় শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির ও শ্রীশ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দির  উন্নয়ন ও সংস্কার প্রকল্পগুলো বর্তমানে  হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে *  দুঃস্থ হিন্দু ও মন্দিরে সহায়তা গ্রহণ, মন্দিরের নাম নিবন্ধন এবং দেবোত্তর সম্পত্তি তালিকাভুক্ত করতে নির্ধারিত ফরম www.hindutrust.gov.bd ওয়েব সাইট হতে ডাউনলোড ও প্রিন্ট করে প্রয়োজনীয় তথ্য সহ আবেদন করুন *  করোনায় মৃত হিন্দুদের সৎকার করতে অসুবিধা হলে ০১৫৫৬৪৬৪৯৮৯ বা ০১৭১৬৫০২১৫৯ নম্বরে ফোন করুন

মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ August ২০২০

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমাণ্ডার মেজর জেনারেল সি.আর.দত্ত (চিত্ত রঞ্জন দত্ত) বীরউত্তম এর মৃত্যুতে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ।


প্রকাশন তারিখ : 2020-08-26

                  

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমাণ্ডার মেজর জেনারেল সি.আর.দত্ত (চিত্ত রঞ্জন দত্ত) বীরউত্তম আমাদের সকলকে কাঁদিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অদ্য মঙ্গলবার (২৫ আগস্ট) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টার দিকে ইহলোক ত্যাগ করে পরলোক গমন করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। মৃত্যুকালে তিনি এক পুত্র, তিন কন্যা ও নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হচ্ছে।

সাহসী ও দুর্জয় ব্যাক্তিত্বের অধিকারী মেজর জেনারেল( অব.) সি আর দত্ত বীরউত্তম ছিলেন সংখ্যালঘু সম্প্রদায় এর অধিকার আদায়ের অগ্রদূত, আলোর দিশারি  এবং অসাম্প্রদায়িক বাঙালির এক উজ্জল দৃষ্টান্ত।

তিনি বাংলাদেশ রাইফেলসের (বর্তমানে বিজিবি) প্রথম ডিরেক্টর জেনারেল। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের সাবেক চেয়ারম্যান, ধর্মীয় বৈষম্যবিরোধী মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও সেক্টর কমান্ডারস ফোরামের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন মেজর জেনারেল( অব.) সি আর দত্ত বীরউত্তম। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তাঁকে বীর উত্তম খেতাবে ভূষিত করে সরকার।

মেজর জেনারেল( অব.) সি আর দত্ত বীরউত্তম এর জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে। তাঁর পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তাঁর বাবার নাম উপেন্দ্র চন্দ্র দত্ত এবং মায়ের নাম লাবণ্য প্রভা দত্ত। শিলংয়ের ‘লাবান গভর্নমেন্ট হাইস্কুল’-এ দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছিলেন। পরবর্তী সময়ে তার বাবা চাকরি থেকে অবসর নিয়ে হবিগঞ্জে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

হবিগঞ্জ গভর্নমেন্ট হাইস্কুল থেকে ১৯৪৪ সালে তিনি মাধ্যমিক পাস করেন। পরবর্তী সময়ে কলকাতার আশুতোষ কলেজে বিজ্ঞান শাখায় ভর্তি হয়ে ছাত্রাবাসে থাকা শুরু করেন। পরে খুলনার দৌলতপুর কলেজের বিজ্ঞান শাখায় ভর্তি হন এবং ঐ কলেজ থেকেই বিএসসি পাস করেন। সি আর দত্ত পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন ১৯৫১ সালে।

মেজর জেনারেল (অব.)সি. আর.দত্ত বীর উত্তমের আজন্ম লালিত স্বপ্ন ছিল বঙ্গবন্ধুর সোনার বাংলা হবে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত অসাম্প্রদায়িক বাংলাদেশ। তাঁর এ স্বপ্ন সফল হোক এ প্রত্যাশায় মরহুমের বিদেহী আত্মার শান্তি ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে সমবেদনা জ্ঞাপন করা হল।


Share with :

Facebook Facebook